Sunday, February 5, 2017

Altadighi National Park

আলতাদীঘি জাতীয় উদ্যান
 আলতাদীঘি একটি প্রাচীন জলাশয়। এই দিঘিটিকে কেন্দ্র করেই গড়ে উঠেছে সুবিশাল বনভূমি। পরিবেশ ও বন মন্ত্রণালয় ২০১১ সালে এটিকে 'আলতাদিঘী জাতীয় উদ্যান' হিসাবে ঘোষণা করেছে।২০১১ সালের ২৪ ডিসেম্বর এটি প্রতিষ্ঠিত হয়।

 শালবণ এবং বিভিন্ন প্রজাতির উদ্ভিদে পরিপূর্ণ ২৬৪.১২ হেক্টর জমির এই বনভূমির ঠিক মাঝখানেই রয়েছে প্রায় ৪৩ একর আয়তনের এই বিশাল দিঘীটি।এই জলাশয় দৈর্ঘ্যে ১১০০ মিটার এবং প্রস্থে ৫০০ মিটার। পাহাড়ের মতো পাড়গুলি উঁচু এবং দক্ষিণ পাড়ে শালবণে ঢাকা। প্রাচীন দীঘিগুলির মধ্যে এটিই বোধ হয় বাংলাদেশের সর্ববৃহৎ সচল দিঘী।  সুবিশাল এই দিঘীটি  রামসাগরের চেয়ে দৈর্ঘ্য ১৫০ মিটার কম হলেও , চওড়ায় ১৫০ মিটার বেশি। 


 আলতাদীঘিটি বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী অংশে অবস্থিত । এইটি রাজশাহী বিভাগের নওগাঁ জেলার ধামুরহাট  উপজেলায় অবস্থিত।এর ভৌগলিক অবস্থানঃ ২৫°১১′১১″উত্তর ৮৮°৫১′৫৮″পূর্ব  
 প্রমাণের অভাবে এই জলাশয়ের সঠিক ইতিহাস লিপিবদ্ধ করা যাছে না, তবে ধারণা করা হয় আলতাদিঘী হিন্দু-বৌদ্ধ যুগের জগদ্দল মহাবিহারের সমসাময়িকের  হইতে পারে আর রামসাগর ১৭৫০ সালের দিকে খনন করা হয়।


আলতাদীঘি জাতীয় উদ্যানে বানর,শিয়াল,বনবিড়াল,মেছোবাঘ ,গণ্ধগোকুল, গুইসাপ, অজগর সহ অনেক প্রজাতির সাপ,তক্ষক, গিরিগিট ও বেঙ পাওয়া যায়। এছাড়াও বিভিন্ন প্রজাতির পাখি, পোকামাকড়সহ নানা প্রজাতির জীববৈচিত্র রয়েছে।বিশেষত শালগাছকে আলিঙ্গণ করে গড়ে ওঠা উঁই পোকার ঢিবিগুলো সবচেয়ে আকর্ষণীয়।


 বর্তমানে আলতাদীঘিটি ইজাদারদের নিকট ইজারা দেওয়া হয়েছে যা এলাকার পরিবেশ ও জীববৈচিত্র্যের জন্য হুমকি বলে বিশেষজ্ঞগণ বিবেচনা করেন।







 
Altadighi is an ancient lake, based on it, a vast forest has developed. Ministry of Environment and forestry has declared it as "Altadighi National Garden in 2011. 24 th December in 2011, it was established. it richd with Shal forest and diversified with different types of Fauna. The total area of it is 264.12 hector .


No comments:

Post a Comment