Sunday, February 5, 2017

Faisha khali Wildlife Sanctuary

ফাসিয়াখালি বন্যপ্রাণ অভয়ারণ্য (ইংরেজি: Fashiakhali Wildlife Sanctuary) বাংলাদেশের কক্সবাজার জেলায় অবস্থিত একটি বন্যপ্রাণী অভয়ারণ্য। ২০০৭ সালের ১১ এপ্রিল এটি প্রতিষ্ঠিত হয়। ১৩০২.৪৩ হেক্টর জমি নিয়ে এই বন্যপ্রাণী অভয়ারণ্যটি গঠিত।[১]

উদ্ভিদ ও প্রাণী

ফাসিয়াখালি বন্যপ্রাণ অভয়ারণ্যে সাময়িকভাবে বিচরণকারী এশীয় হাতির দেখা পাওয়া যায়।[২]

 এর ভৌগলিক অবস্থানঃ ২১°৩৩′২০″উত্তর ৯২°০৬′৫১″পূর্ব


ফাঁসিয়াখালী বন্যপ্রাণী অভয়ারণ্য ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়। এটি কক্সবাজার জেলার চকরিয়া উপজেলায় অবস্থিত। এর মোট আয়তন ১৩০২ হেঃ। এখানকার বনের প্রকৃতি হলো ক্রান্তিয় চিরহরিৎ বন। এটি কক্সবাজার উত্তর বন বিভাগের অধিক্ষেত্রাধীন। ১৯৫০ সালের দিকে বন বিভাগ এখানে ১১২ সদস্যের ২টি গ্রাম প্রতিষ্ঠা করে এবং প্রত্যেককে ২ একর করে জমি লিজ দেওয়া হয়েছিল। এরা বন জায়গিরদার নামে পরিচিত। কালের বিবর্তনে প্রবল জনসংখ্যার চাপে, জলবায়ূ পরিবর্তন ও রহিংগা শরনার্থীদের আগমনের ফলে বর্তমানে এ বনের উপর প্রায় ২০,০০০ মানুষ জীবিকা নির্বাহ করে। ডুলাহাজরা সাফারী পার্ক ও মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানের কাছাকাছি অবস্থিত হওয়ায় এ বন্যপ্রাণী অভয়ারন্যটি একটি অন্যতম পর্যটন আকর্ষন হয়ে দেখা দিয়েছে।
এখানে এলে প্রকৃতির সানিধ্য লাভ করা যায়। সুবিশাল গর্জন গাছের ছায়ায় রয়েছে নানান লতা গুলম ও প্রাকৃতিক বাঁশ ঝাড়। বুনোশুয়র, চিতা, হরিণ ইত্যাদি ছাড়াও দেখা মিলবে বুনো হাতির পাল।
চট্টগ্রাম কক্সবাজার মহাসড়ক হতে উত্তর দিকে এ অভয়ারণ্যটি অবস্থিত। সড়ক পথে চট্টগ্রাম কিংবা কক্সবাজার হতে চকোরিয়া নেমে সেখান থেকে সিএনজি অটোরিক্সা কিংবা জীপ গাড়ীতে এ অভয়ারণ্যতে যাওয়া যায়।

No comments:

Post a Comment