Sunday, February 5, 2017

Hazari Khil Wildlife Sanctuary

হাজারিখিল বন্যপ্রাণী অভয়ারণ্য
 বাংলাদেশের চট্টগ্রাম জেলায় অবস্থিত একটি বন্যপ্রাণী অভয়ারণ্য। এলাকাটি পুরাতন ও নতুন বৃক্ষের বন। চট্টগ্রাম উত্তর বন বিভাগের রামগড় সীতাকুণ্ড সংরক্ষিত বনের চুড়ার পূর্ব পার্শে প্রাকৃতিক বনাঞ্চল ও বন বাগান বিদ্যমান।  ২০১০ সালের ৬ এপ্রিল এটি প্রতিষ্ঠিত হয়। ২৯০৮ হেক্টর জমি নিয়ে এই বন্যপ্রাণ অভয়ারণ্যটি গঠিত। এলাকাটিকে ১৮৯৩ সালে "রামগড়-সীতাকুণ্ড সংরক্ষিত বন" হিসাবে ঘোষণা করা হয়। ১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধে এবং পরবর্তীতে ১৯৯০ এর ৩০ এপ্রিল প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ে বনাঞ্চলের ব্যাপক ক্ষতি হয়। পরবর্তী সময়ে বিভিন্ন প্রকল্পের অধীনে বনায়ন কর্মসূচি অব্যাহত রাখার কারণে বর্তমানে পুনরায় এলাকাটিতে পশুপাখির বিচরণ ক্ষেত্রে পরিণত হয়েছে। 

 চট্টগ্রাম মহানগর হইতে সড়ক পথে আনুমানিক ৬৫ কিমি উত্তরে চট্টগ্রাম খাগড়াছড়ির ফটিকছড়িস্থ বিবিরহাটের পশ্চিম দিকে  বিবিরহাট- হাজারিখিল- বারৈয়াঢালা সড়কে অবস্থিত।এর ভৌগলিক অবস্থানঃ ২২°৩৭′১২″উত্তর ৯১°৪১′৪৫″পূর্ব
বন বিশ্রামাগার 
  বন্যপ্রাণীর এক বিশেষ অঞ্চল হাজারিখিল । এইখানে হরেক রকমের জীবজন্তুর দেখা মিলে । উল্লেখযোগ্য বন্যপ্রাণীর মধ্যে ভাল্লুক, বন বিড়াল, মেছবাঘ, শিয়াল,মায়া হরিন,সাম্বার, বন কুকুর, বন ছাগল, বানর, হনূমান দেখতে পাওয়া যায় । এলাকা বাসির সাথে কথা বলে জানা যায় এইখানে চিতা বাঘের অস্তিতের কথা। এছারা এই বনে ১০৭ প্রজাতির পাখি, ৮ প্রজাতির উভচর, ২৫ প্রজাতির সরীসৃপ দেখতে পাওয়া যায়।
   
এবং ২৫০ প্রজাতির উদ্ভিদ রয়েছে।
 আদিবাসীদের আবাসস্থল 

   

No comments:

Post a Comment